Recent News
চালের বাজার নিয়ন্ত্রণে আবগারি শুল্ক ৫ শতাংশ নির্ধারণ

মুক্তিযুদ্ধ ৭১ নিউজ, বিশেষ প্রতিনিধি : চালের বাজার নিয়ন্ত্রণে রাখতে আমদানি শুল্ক মওকুফ ও রেগুলেটরি ডিউটি বা আবগারি শুল্ক ১৫ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করা হয়েছে।

এর আগে চালে শুল্ক-কর মিলিয়ে ২৫.৭৫ শতাংশ কর প্রযোজ্য ছিল। যা কমে ১৫.২৫ শতাংশ করা হলো। ফলে সবমিলিয়ে চালে শুল্ক কমল ১০ শতাংশের কিছু বেশি।

রোববার (২৮ আগস্ট) জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা রহমাতুল মুনিম সই করা এক প্রজ্ঞাপন সূত্রে এসব তথ্য জানা গেছে। এ সিদ্ধান্ত অবিলম্বে কার্যকর হবে, যা চলতি বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত বহাল থাকবে।

নতুন আদেশ অনুযায়ী, চাল আমদানিতে এখন রেগুলেটরি ডিউটি বা আবগারি শুল্ক ৫ শতাংশ, আগাম আয়কর ৫ শতাংশ ও অগ্রিম কর ৫ শতাংশসহ মোট ১৫. ২৫ শতাংশ শুল্ক কর দিতে হবে। আর এই আদেশ আটোমেটেড চাল ছাড়া সব ধরনের চাল আমদানির ক্ষেত্রে প্রযোজ্য হবে। একইসঙ্গে আমদানির আগে খাদ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব পদমর্যাদার অনুমোদন নিতে হবে।

গত ৩০ মে খাদ্য মন্ত্রণালয়ে এক মতবিনিময় সভায় খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছিলেন, প্রয়োজনে ট্যাক্স কমিয়ে চাল আমদানি করে ভোক্তাকে স্বস্তিতে রাখা হবে। আজ সরকার শুল্ক কমানোর সিদ্ধান্ত নিল।

News Reporter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *